আগামীকালের মধ্যে শিক্ষকদের যেসব তথ্য চেয়েছে সরকার

মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০২০ ২:৩৬ পূর্বাহ্ণ

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের তথ্য চেয়েছে সরকার। সোমবার (২১ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এ সংক্রান্ত আদেশ জারি করে।

আদেশে শিক্ষকদের নাম, পিডিএস, পদবী, বর্তমান কর্মস্থল, যোগদানের তারিখ, বিএড, ডিপইনএড, বিপিএড ব্যচেলর অব এগ্রিকালচার এডুকেশন পাসের তারিখ ও বিশ্ববিদ্যালয়ের নামসহ তথ্য পাঠাতে বলা হয়েছে।

আগামী ২৩ ডিসেম্বেরর মধ্যে এসব তথ্য পাঠাতে হবে। এছাড়া কোনও শিক্ষের বিরুদ্ধে মামলা থাকলেও তার তথ্য পাঠাতে হবে। নির্ধারিত ছকে এ তথ্য পাঠাতে বলা হয় আদেশে।

এই মুহুর্তে অন্যরা যা পরছে…সরকারি আদেশ ফেসবুকে শেয়ার করলে ব্যবস্থা!-অনুমতি ছাড়া ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জারি করা পত্র ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার না করতে প্রাথমিকের শিক্ষক-কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা বিভাগ। ঢাকা বিভাগের বিভাগীয় উপ-পরিচালক ইফতেখার হোসেন ভুঁইয়া রবিবার (২০ ডিসেম্বর) নির্দেশনাটি জারি করেন।

নির্দেশনায় বলা হয়, ‘সম্প্রতি দেখা যাচ্ছে ঢাকা বিভাগীয় কার্যালয় ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জারি করা বিভিন্ন পত্র যেমন আদেশ/নোটিশ/পরিপত্র কতিপয় কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক উদ্দেশ্যপ্রণোদিতভাবে ফেসবুক না সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করছেন।

এতে অনেক কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক হয়রানি বা হেয় প্রতিপন্ন হচ্ছেন। প্রাথমিক শিক্ষার প্রশাসনিক জটিলতা সৃষ্টি হচ্ছে। বিষয়টি দুঃখজনক, অনভিপ্রেত ও শৃঙ্খলা পরিপন্থী।’

এতে আরও বলা হয়, ‘এমতাবস্থায় বিভিন্ন জেলার আওতাধীন উপজেলা/থানার কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক ঊর্ধ্বতন কর্তৃপক্ষের জারিকৃত বিভিন্ন আদেশ, নোটিশ বা পরিপত্র কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ফেসবুকে প্রকাশ না করার জন্য অনুরোধ করা হলো।

যদি কোনও কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষক উক্ত কার্যক্রমে জড়িত থাকেন তাহলে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জনা অনুরোধ করা হলো।’