যুক্তরাষ্ট্র তুরস্ককে দূরে ঠেলে দিল চীন কাছে টেনে নিল, প্রথম ট্রেন বেইজিংয়ে!

সোমবার, ডিসেম্বর ২১, ২০২০ ১০:৫৪ পূর্বাহ্ণ

তুরস্কের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে সম্পর্কের অবনতি হলেও চীনের সঙ্গে সম্পর্ক উন্নতি করছে আঙ্কারা। চীনের সঙ্গে প্রথমবারের মতো রেলপথে পণ্যবাহী ট্রেন চালু করেছে তুরস্ক।

আঙ্কারার পরিবহন ও অবকাঠামোমন্ত্রী আদিল কারাইসমেলগ্লু জানিয়েছেন, তুরস্ক থেকে পণ্যবাহী ট্রেনটি চীনে শনিবার পৌঁছেছে। এটি দেশের জন্য বিশাল এক মাইলফলক। তিনি এক টুইট বার্তায় বলেন, চীনে রফতানি ট্রেনই রেল পরিবহনে আমাদের বিজয়।

ট্রেনটি ৪ ডিসেম্বর ইস্তানবুল থেকে থেকে যাত্রা শুরু করে। ৮ হাজার ৬৯৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চীনের জিয়ান শহরে পৌঁছে। ট্রেনটি তুরস্ক থেকে জর্জিয়া, আজারবাইজান, কাসপিয়ান সাগর এবং কাজাখাস্তান হয়ে চীনে পৌঁছে।

এর আগে সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র এস-৪০০ ক্রয় নিয়ে ন্যাটো সদস্য তুরস্কের ডিফেন্স ইন্ডাস্ট্রি ডিরেক্টরেট প্রধান ইসমাইল দেমির এবং আরও তিনজনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে তুরস্ক মার্কিন এ নিষেধাজ্ঞাকে বড় ভুল বলে আখ্যায়িত করেছে।

বুধবার প্রেসিডেন্ট এরদোগান বলেন, এ নিষেধাজ্ঞা তুরস্কের প্রতিরক্ষা ইন্ডাস্ট্রিজের প্রতি বৈরী আক্রমণ এবং এটি অবশ্যই ব্যর্থ হবে।

সংবাদ মাধ্যম কানাল২৪-এ দেয়া এক সাক্ষাতকারে কাভাসগ্লু বলেন, মার্কিন এ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত তুরস্কের সার্বভৌমত্বের অধিকারের ওপর আ’ক্রমণ এবং এটি তুরস্কের ওপর কোনো প্রভাব ফেলবে না।