সর্বনিম্ন গ্রেডে পাঁচ লাখ, ৫ দলের টি-টোয়েন্টিতে ‘এ’ গ্রেডে সাকিব সহ ৫ প্লেয়ারের মূল্য কত?

শনিবার, নভেম্বর ৭, ২০২০ ৩:১৭ অপরাহ্ণ

পাওয়া গেল সুখবর, বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টের চূড়ান্ত দিনক্ষণ জানিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আগামী ২২ অথবা ২৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে কর্পোরেট টি-টোয়েন্টি লিগ। আর এই লীগের আগে প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল গঠন করবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি।

ইতিমধ্যে ৫ দলের স্পন্সর চূড়ান্ত করে ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এখন শুধু ঘোষণা করায় বাকি। কর্পোরেট টি-টোয়েন্টি টুর্নামেন্টের কারণে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে প্লেয়ার্স ড্রাফট। ড্রাফটে থাকবে ১৬০ জন ক্রিকেটার। আগামী ১২ নভেম্বর হবে প্লেয়ার্স ড্রাফট। এদিন পছন্দের ক্রিকেটারদের নিয়ে দল সাজাবে দলগুলো।

শনিবার বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান। “ড্রাফট আমরা সম্ভবত ১২ তারিখে করছি এবং প্রায় ১৬০ জন ক্রিকেটারের তালিকা করেছি। ৯ ও ১০ নভেম্বর ফিটনেস টেস্ট আছে। স্পন্সরটা এখনও ৯০ ভাগের মত ঠিক হয়েছে কিন্তু কিছু আনুষ্ঠানিকতা বাকি আছে।”

ড্রাফটে মোট চারটি ক্যাটাগরিতে রাখা হবে ক্রিকেটারদের। ইতিমধ্যেই ক্রিকেটারদের গ্রেড ও পারিশ্রমিক কাঠামো চূড়ান্ত করে ফেলেছে বিসিবি। আকরাম খান আরো যোগ করেন, ‘এ, বি, সি ও ডি মোট চারটি গ্রেডে আমরা খেলোয়াড় রাখছি। পারিশ্রমিকটা এখনও পুরোপুরি নির্ধারিত হয়নি, হয়তো ১৫ লাখ থেকে কম বেশি হবে যারা ‘এ’ গ্রেডে আছে। যারা সর্বনিম্ন গ্রেডে থাকবে তারা চার-পাঁচ লাখ করে পেতে পারে। চার-পাঁচটা প্লেয়ার থাকবে ‘এ’ গ্রেডে।’

ইতিমধ্যেই এই টুর্নামেন্টের ফিটনেস টেস্ট এর জন্য ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অনেক আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়েছে ওই টুর্ণামেন্টে খেলতে হলে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ক্রিকেটারদের।

তালিকায় জায়গা হয়নি বাংলাদেশ ওয়ানডে দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে এই টেস্ট দিতে হবে নিষেধাজ্ঞা থেকে ফেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। এছাড়াও জায়গা পেয়েছে মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাকের মতো অভিজ্ঞ ক্রিকেটাররা।

মিরপুরের শেরে-ই-বাংলা স্টেডিয়ামে ইন্ডোর সেন্টারে ফিটনেস টেস্ট দিবে ক্রিকেটাররা। আর দুইদিন ধরেই চলবে এই ফিটনেস পরীক্ষা। প্রথম সেশনেই ফিটনেস টেস্ট দিবেন সাকিব আল হাসান।

ফিটনেস টেস্টে ক্রিকেটারদের তালিকা:
তারিখ : ৯-১১-২০, সময় : সকাল ১০টা থেকে ১১টা : সাকিব আল হাসান, জহিরুল ইসলাম, ফরহাদ রেজা, ফজলে মাহমুদ রাব্বি, রনি তালুকদার, সানজামুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, অলক কাপালি, শামসুর রহমান শুভ, শহিদুল ইসলাম,

জাকের আলি অনিক্‌, মেহেদী হাসান রানা, আরাফাত সানি, রাকিবুল হাসান, আরিফুল হক, রুবেল মিয়া, শাহরিয়ার নাফীস, জুনায়েদ সিদ্দীক, সোহরাওয়ার্দী শুভ ও শুভাগত হোম চৌধুরী।

তারিখ : ৯-১১-২০, সময় : সকাল ১১টা থেকে দুপুর ১২টা : শুভাশিষ রায়, মোহাম্মদ নুরুজ্জামান, মোহর শেখ অন্তর, শাখাওয়াত হোসেন সাইমন, ইফতেখার সাজ্জাদ রনি, নাজমুল ইসলাম অপু, মার্শাল আইয়ুব, মোহাম্মদ আশরাফুল, সোহাগ গাজী,

সঞ্জিত সাহা, মনির হোসেন খান, নুর হোসেন সাদ্দাম, সাজিদুল, ইসলাম, এনামুল হক জুনিয়র, অভিষেক মিত্র, নাদিফ চৌধুরী, আব্দুর মজিদ, জিয়াউর রহমান, মুক্তার আলি ও জাকির হাসান।

তারিখ : ৯-১১-২০, সময় : দুপুর ১২টা থেকে দুপুর ১টা : সৈকত আলি, দেলওয়ার হোসেন, তানভীর হায়দার খান, মেহেদি মারুফ, রবিউল হক, নাসির হোসেন, তাসামুল হক রুবেল, মিজানুর রহমান, সালাউদ্দিন সাকিল, নাঈম ইসলাম জুনিয়র,

সালমান হোসেন, হোসেন সৈকত, জুবায়ের হোসেন লিখন, রাহাতুল ফেরদ্দৌস জাভেদ, পিনাক ঘোষ, আল-আমিন জুনিয়র, ফারদিন হোসেন অমি, রবিউল ইসলাম রবি ও সুজন হাওলাদার।

তারিখ : ৯-১১-২০, সময় : সকাল ১টা থেকে দুপুর ২টা : অমিত মজুমদার, আব্দুর রাজ্জাক, জাবিদ হোসেন, নাহিদ-উজ-জামান, হাবিবুর রহমান জনি, মোহাম্মদ হাসানুজ্জামান, আবু সায়েম, সালমান হোসেন, তাইবুর রহমান পারভেজ, মাহমুদুল হাসান লিমন,

আলাউদ্দিন বাবু, আব্দুরল হামিম, শরিফুল্লাহ, মাইশুকুর রহমান, রাকিন আহমেদ, মানিক খান, ইরফান হোসেন, জয় রাজ শেখ, নাহিদুল ইসলাম, মেহরাব হোসেন জসি।

তারিখ : ১০-১১-২০, সময় : সকাল ৯টা থেকে সকাল ১০টা : আজমির আহমেদ, সাকিল হোসেন, আলি আহমেদ মানিক, রায়হাদ উদ্দিন, শাবাজ চৌহান, মাসুম খান, টিপু সুলতান, শাহনুর রহমান,

মাহমুদুল হাসান সেন্টু, মাসুম খান টুটুল, মোহাম্মদ জসিমউদ্দিন, মইনুল ইসলাম, মোহাম্মদ রাকিবম মইনুল ইসলাম সোহেল, সাব্বির হোসেন, রুয়েল মিয়া, তুষার ইমরান, শফিউল হায়াত রিদইয় ও ইমরান আলি।

তারিখ : ১০-১১-২০, সময় : সকাল ১১টা থেকে দুপুর ১২টা : আহমেদ সাদিকুর রহমান, মোহাম্মদ ইলিয়াস শাখাওয়াত হোসেন, শেনাজ আহমেদ, এনামুল হক জুনিয়র, ইমরানুজ্জান, ইমতিয়াজ হোসেন মিলন, রাসেল আল মামুন, সাজ্জাদ হক রিপন, আসিফ হাসান, মোহাম্মদ আজিম ও মোহাম্মদ আসাদুল্লাহ হিল গালিব।