যে রোগগুলো থাকলে, করোনা‌য় মৃ’ত্যুর আ’শঙ্কা বেশী

শুক্রবার, জুলাই ৩১, ২০২০ ৯:৪৬ পূর্বাহ্ণ

করোনা‌য় মৃ’ত্যুর আ’শঙ্কা বেশী-বিশ্বজুড়ে আত’ঙ্কের সৃষ্টি করেছে করো’নাভাইরাস মহা’মা’রি। আ’ক্রা’ন্তের সংখ্যা প্রায় ১ কোটি ৩০ লাখ। তবে আশার কথা করো’না সংক্রমণের ফলে মৃ’ত্যুর হার বেশি নয়। তবু সং’ক্রমিত হচ্ছেন যারা, তাদের মধ্যে যাদের শরী’রে আগে থেকে এই রোগগু’লো থাকলে বেড়ে যাব’ে মৃ’ত্যুর ঝুঁ’কি।

অ্যাজমাঃ এক্ষেত্রে প্রথমেই বলতে হয় অ্যাজমা’র কথা। এই রোগটি অনেক ক্ষে’ত্রের করো’না আ’ক্রা’ন্তকে মৃ’ত্যুর পথে ঠেলে দিচ্ছে। সেক্ষেত্রে যারা এই রোগে আ’ক্রা’ন্ত, তাদের করো’না সংক্রমণের থেকে ভ’য়ের কা’রণ বেশি।

ডায়াবেটিসঃ ডায়াবেটিসের রোগীরাও করো’না সং’ক্রমণের ফলে ঝুঁ’কির মুখে পড়ছেন। কারণ, তাদের র’ক্তে সুগার লেভেলের ওপর তেমন নিয়ন্ত্রণ থাকে না, যা তাদের মৃ’ত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

অধিক ওজনঃ অতিরিক্ত ওজনের ফলেও অনেকে করো’না সং’ক্রমিত হওয়ার পর মৃ’ত্যুর সামনে দাঁ’ড়াচ্ছেন। বড়ি মাস ইনডেক্স (বিএমআই)‌ যাদের ক্ষেত্রে ৪০–এর বেশি, তারা করো’না আ’ক্রা’ন্ত হলে মৃ’ত্যুর সম্ভাবনা বেড়ে যাচ্ছে।

কিডনি, হার্ট ও লিভারঃ যারা আগে থেকেই কিডনি, হার্ট ও লিভারের অ’সুখে ভুগছেন, তারাও করো’নার কাছে সহজে আ’ত্মসমর’্পণ করতে বা’ধ্য হচ্ছে। ব্রিটেনের একটি গবেষণায় দেখা গেছে, এই অ’ঙ্গগু’লোর কোনো রোগ আগে থেকে থাকলে করো’না সং’ক্রমণের পর মৃ’ত্যুর সম্ভাবনা বাড়ছে।

স্ট্রোকঃ একবার যাদের স্ট্রোক হয়েছে তারা করো’না আ’ক্রা’ন্ত হলে তাদের মৃ’ত্যুর ঝুঁ’কি বেশি। ব্রিটেনের স্ট্রোক অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় দেখা গেছে এই তথ্য। সূত্র-নিউজ ১৮