যে দুই রোগ থাকলে করো’নায় সবচেয়ে বেশি মৃ’ত্যুর ঝুঁকি, দেখুন আপনার আছে কিনা

সোমবার, মার্চ ১৬, ২০২০ ১২:৩৯ অপরাহ্ণ

দুই রোগ থাকলে করো’নায় সবচেয়ে বেশি মৃ’ত্যুর ঝুঁকি-বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রা’ণঘাতী করো’নাভাই’রাসের তা’ণ্ডব যেন থামছেই না।চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাই’রাসের এখনও কোনো কা’র্যকরী ভ্যাক’সিন বা টিকা আ’বিষ্কৃত হয়নি।

তাই এই ভাই’রাস ঠে’কাতে অনেক দেশে স্কুল, কলেজ, অফিস, আদালত অ’নির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করা হচ্ছে। ৫০ বছরের বেশি বয়সী পুরুষদের ক’রোনার মৃ’ত্যুঝুঁকি। এ ছাড়া যাদের ডায়াবেটিস ও উচ্চ র’ক্তচাপের সমস্যা রয়েছে, তারা আছেন সবচেয়ে বেশি ঝুঁকিতে।

ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিস্ট অরিন্দম কর বলেন, অত্যন্ত ছোঁয়াচে বলে এই রোগে মানুষ আ’তঙ্কিত হয়ে পড়ছেন। যারা দীর্ঘদিন ধরে উচ্চ র’ক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছেন, তাদের জন্য কোভিড-১৯ মা’রাত্মক হয়ে ওঠার সম্ভাবনা প্রবল। বিশেষ করে রোগীর বয়স যদি ৬৫ বছরের বেশি হয় এবং তিনি যদি ধূ’মপায়ী হন, তা হলে সং’ক্রমণ মা’রাত্মক হয়ে জী’বনঝুঁ’কি হতে পারে।

সম্প্রতি ‘ল্যানসেট’ নামক এক মেডিকেল জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে জানা গেছে, ৬৯ উ’ত্তীর্ণ পু’রুষ যারা ধূ’মপায়ী এবং অ’নিয়ন্ত্রিত ডায়াবেটিস ও উচ্চ র’ক্তচাপের রোগী, তাদের নভেল করো’নাভাই’রাসের সং’ক্রমণে ও মৃ’ত্যুহার সব থেকে বেশি।অনুসন্ধান আরও জানা গেছে, কোভিড-১৯-এর সং’ক্রমণে মৃ’তদের শরী’রে ভাই’রাস থেকে যায় আ’মৃ’ত্যু।

আর এ কারণেই চিকিৎসাবিজ্ঞানীরা বিশেষ সতর্কতা নেয়ার পরামর্শ দিচ্ছেন।আসলে কোভিড -১৯ ভাই’রাস অত্য’ন্ত ছোঁয়াচে, যা হাঁচি, কাশি, লালা ও সর্দির সাহায্যে বা’তাসবাহিত হয়ে ছড়িয়ে পড়ে। আ’ক্রান্তের ৬ ফিটের মধ্যে থাকলে সুস্থ মানুষের আ’ক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

বিশেষ করে আ’ক্রান্ত মানুষটির হাঁচি, কাশি, নাক ঝাড়া থেকে। তিনি নাকে মুখে হাত দিয়ে সুস্থ মানুষের সং’স্পর্শে এলে অন্যজনের শরীরে এই ভাই’রাস দ্রুত বংশ বিস্তার করে। করোনা যেভাবে আ’ক্রান্ত ক’রেশ্বাসনালি ক্ষ’তিগ্রস্ত হওয়ার সঙ্গে সঙ্গে এই কোভিড-১৯ ভাই’রাসটি ফুসফুস ও ক্ষু’দ্রান্ত্রকেও অ্যা’টাক করে লা’ইনিং ন’ষ্ট করে দেয়। এর পর একে একে অন্যান্য অ’ঙ্গ-প্র’ত্যঙ্গের কাজ করার ক্ষ’মতাও কমে যায়।

করো’নার এখনও কোনো প্রতিষেধক বা টিকা আ’বিষ্কৃত হয়নি। তাই সাবান দিয়ে হাত ধোয়া, মুখে চাপা দিয়ে হাঁচি-কাশি, বাইরে থেকে ফিরে পো’শাক বদলে হাত-মুখ সাবান দিয়ে প’রিষ্কার করে নেয়া জরুরি। প্রসঙ্গত, বিশ্বব্যাপী করো’নাভাই’রাসে আ’ক্রান্তের সংখ্যা এক লাখ ৫৬ হাজার ৭৩০ জন। চীনের উহান প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করো’নাভাই’রাসে মৃ’তের সংখ্যা পাঁচ হাজার ৮৩৯ জনে দাঁড়িয়েছে।jagoreport24