ভারত-পাকিস্তানের হিন্দু-মুসলিম তরুণীর সমকামিতা, অনলাইনে বিতর্কের ঝড়

রবিবার, আগস্ট ৪, ২০১৯ ১০:৪৭ পূর্বাহ্ণ

ভালোবাসা নাকি কাঁ’টাতারের বেড়া মানে না। সীমান্ত পেরিয়ে ভালোবাসার গল্প বোনার নজিরও কম নেই। তবে এ ভালোবাসা অন্যরকম। তারা সমকামী। একজন ভারতের, অ’পরজন পাকিস্তানের। তাদের সেই প্রেমের ছবি এখন বিশ্বজুড়ে ভাইরাল।

সম্প্রতি তাদেরকে দেখা গেছে নিউইয়র্কে। সমকামী ওই তরুণী নানা ভঙ্গিমায় ছবি তুলছেন। তাদের সেই ছবি সামাজিক যোগাযোগে মাধ্যমে দ্রুতই ছড়িয়ে পড়ে। সমকামী ওই তরুণীর একজন হলেন পাকিস্তানের। মু’সলিম ওই নারীর নাম সুন্দাস মালিক। অ’পরজন ভারতীয় হিন্দু নাগারিক। তার নাম অঞ্জলি চক্র।

ছবিতে দেখা যাচ্ছে, সমকামী ওই যুগল একটি স্বচ্ছ ছাতার নিচে দাঁড়িয়ে আছেন। বাইরে থেকে ছাতার ভেতরের সবকিছু স্পষ্ট দেখা যায়। ছাতার নীচে দাঁড়িয়ে একে অ’পরকে জড়িয়ে চুম্বন করছেন তারা। তাদের চাহনিতে যেন ভালোবাসা আর আনন্দের ব’ন্যা।

সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হওয়া ওই ছবিটি পছন্দ করেছেন প্রায় ৫০ হাজার মানুষ। সমকামী ওই যুগলকে শুভকামনা জানিয়েছেন অনেকেই। তবে অ’পরদিকে অনেকে এর সমালোচনাও করেছেন। কার্যত দেশ, ধ’র্ম, লিঙ্গের উর্দ্ধে উঠে এই ভালোবসা আলোচনার খোরাব জুগিয়েঠে মানুষকে।

ভারতীয় হিন্দু নারী অঞ্জলি চক্র টুইটারে তার পাকিস্তানি মু’সলিম তরুণীর সঙ্গে ছবি পোস্ট করে লিখেছেন, ‘আমি সেই মেয়েটিকে শুভ বার্ষিকী’ যে আমাকে শিখিয়েছে কী’ভাবে ভালোবাসতে হয় এবং কী’ভাবে ভালোবাসা পেতে হয়।’ ছবিতে কখনও তারা চুম্বনরত, কখনওবা আলিঙ্গন করছেন।