ভারতের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য বাংলাদেশ দলে ১১ জনের তালকায় জায়গা পেলেন যারা

সোমবার, আগস্ট ৫, ২০১৯ ৮:১৯ পূর্বাহ্ণ

গত বৃহস্পতিবার (১ আগস্ট) প্রথমবারের মতো শুরু হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। প্রায় ২ বছর ব্যাপী অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টে ভারতের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে বাংলাদেশের লড়াই। এই টুর্নামেন্টে মোট ১৪টি ম্যাচ খেলবে বাংলাদেশ।

চলতি বছরের নভেম্বরে ভারত সফরে যাবে বাংলাদেশ। সেখানে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। বিরাট কোহলি দলের বিপক্ষে সিরিজ দিয়েই এই টুর্নামেন্টে বাংলাদেশের যাত্রা শুরু হবে।

টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ৬টি সিরিজে ১৪টি ম্যাচ খেলবে টাইগাররা। যারমধ্যে ৩টি সিরিজ ঘরের মাঠে এবং ৩টি সিরিজ প্রতিপক্ষের মাটিতে হবে। ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে বিদেশ সফরে যাবে বাংলাদেশ।

ভারত ও পাকিস্তানের বিপক্ষে ২টি করে ম্যাচ এবং শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ। এই টুর্নামেন্ট চলাকালীন বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। অজি ও কিউইদের বিপক্ষে ২ ম্যাচের সিরিজ ও ক্যারিবিয়ানদের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ।

প্রসঙ্গত, প্রতি সিরিজের জন্য ১২০ পয়েন্ট দেওয়া হবে। পয়েন্ট দেওয়া হবে ম্যাচের ফলাফল অনুযায়ী। ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজিগুলোর হিসাব হবে, এক ম্যাচ জিতলে ৬০ পয়েন্ট, টাই হলে ৩০ ও ড্র হলে ২০।

ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ম্যাচ জয়ের জন্য ৪০ পয়েন্ট, টাই হলে ২০ এবং ড্র করলে ১৩.৩ পয়েন্ট। প্রায় দুই বছরব্যাপী অনুষ্ঠিত এই টুর্নামেন্টে মোট ২৭টি সিরিজে ৭২টি ম্যাচ অনুষ্ঠিত হবে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই ২০২১ সালের জুন মাসে চ্যাম্পিয়নশিপের জন্য লড়বে ইংল্যান্ডের লর্ডসে।

২০১৯-২১ টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের সকল সিরিজসমূহ-

নভেম্বর ২০১৯: ভারত বনাম বাংলাদেশ। ২ ম্যাচ। ভেন্যু- ভারত। জানুয়ারি ২০২০: পাকিস্তান বনাম বাংলাদেশ। ২ ম্যাচ। ভেন্যু- সংযুক্ত আরব আমিরাত। ফেব্রুয়ারি ২০২০: বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়া। ২ ম্যাচ। ভেন্যু- বাংলাদেশ। জুলাই ২০২০: শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ। ৩ ম্যাচ। ভেন্যু- শ্রীলঙ্কা।

আগস্ট ২০২০: বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড। ২ ম্যাচ। ভেন্যু- বাংলাদেশ। জানুয়ারি ২০২১: বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ। ৩ ম্যাচ। ভেন্যু- বাংলাদেশ।

জুন ২০২১: ফাইনাল। ভেন্যু- লর্ডস।

বাংলাদেশ একাদশঃ তামিম,সৌম্য,মুশফিক,মাহমুদুল্লাহ,সাদমান,মুমিনুল,মিথুন,তাইজুল/মিরাজ,মুস্তাফিজ, আবু জায়েদ রাহী ও এবাদত হোসেন।