ব্রেকিং নিউজঃ কাশ্মীরে ১৪৪ ধারা, ট্রাম্পকে মধ্যস্থতার আহ্বান পাকিস্তানের

সোমবার, আগস্ট ৫, ২০১৯ ৭:২৬ পূর্বাহ্ণ

ভারত শাসিত কাশ্মীরের রাজধানী শ্রীনগর আর জম্মু অঞ্চলে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এতে রোববার রাত থেকে পরিস্থিতি আরো জটিল হয়ে উঠেছে। একই সঙ্গে সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। গৃহবন্দি করা হয়েছে জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহকে। রোববার আরো গৃহবন্দি করা হয়েছে সাজাদ লোন’কে। এ তিনজনই জম্মু ও কাশ্মিরে সবচেয়ে সুপরিচিত রাজনীতিক।

গোটা কাশ্মীরে মোবাইল টেলিফোন আর ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। সেই সঙ্গে জম্মু-কাশ্মির এলাকা থেকে অবিলম্বে পর্যটক ও হিন্দু উপাসকদের চলে যাওয়ার নির্দেশ দিয়েছে। এর ফলে জম্মু-কাশ্মিরে এক অনিশ্চিত অবস্থার সৃষ্টি হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে মধ্যস্থতা করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছে পাকিস্তান। অঞ্চলটিকে কেন্দ্র করে পাকিস্তান ও ভারতের মধ্যে সাম্প্রতিক নতুন উত্তেজনার মধ্যেই এমন আহ্বান জানালো ইসলামাবাদ।

রোববার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কাশ্মির নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনা আঞ্চলিক সংকটে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতার জন্য এখনই সঠিক সময়।

এদিকে সোমবার সকালে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা বৈঠকে বসেছে। এতে কাশ্মীর নিয়েই মূলত আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।

রোববার দিবাগত রাত ১২টা থেকে অনির্দিষ্টকালের জন্য শ্রীনগরে ১৪৪ ধারা জারি হয়েছে। সাধারণ মানুষ চলাচল করতে পারবেন না। সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। জম্মু জেলাতেও সোমবার সকাল ৬টা থেকে ১৪৪ ধারায় জারি হয়েছে।

স্থানীয় সাংবাদিকরা জানান, এক অভূতপূর্ব নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা শ্রীনগর শহরকে। শহর ছাড়া গ্রামীণ এলাকাতেও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। জায়গায় জায়গায় পুলিশ চৌকি বসানো হয়েছে।