জীবন বাঁচানোর ম্যাচে উইন্ডিজের বিপক্ষে ১১ সদস্যের একাদশ সাজিয়ে দিলেন সৌরভ গাঙ্গুলী

বৃহস্পতিবার, জুন ১৩, ২০১৯ ২:০৮ অপরাহ্ণ

সুযোগ পেলে বাংলাদেশ জাতীয় দল কে সাহায্য করতে চান ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। কলকাতা ক্রিকেট বোর্ডের প্রধান হিসেবে কাজ করছেন ভারতের এই সাবেক অধিনায়ক। তবে বর্তমানে বিশ্বকাপের ধারাভাষ্য এবং ক্রিকেট বিশ্লেষক হিসাবে লন্ডনে রয়েছেন তিনি।

মাছরাঙ্গা টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে সৌরভ গাঙ্গুলি বলেন, “বাংলাদেশ এবারের বিশ্বকাপের ভালো দল। তবে একজন জোরে বোলিং করার মতো ফাস্ট বলার দরকার।

তাসকিনের ইনজুরি বাংলাদেশকে একটু সমস্যার মধ্যে ফেলেছে। এটা বাদে বাংলাদেশ দল অসাধারণ। সাকিব দারুণ ফর্মে আছে মুশফিক অসাধারণ খেলছেন। আমি মনে করি বাংলাদেশের চেষ্টা করা উচিত যত সম্ভব আগে ব্যাটিং করা।

আগে ব্যাটিং করে বড় রান সংগ্রহ করে প্রেশার ক্রিয়েট করা। যেমন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগে ব্যাটিং করে বড় রান সংগ্রহ করেছে বাংলাদেশ যার কারণে ম্যাচে জয়লাভ করেছে তারা।

তবে বাংলাদেশ দলের ফাস্ট বোলিং এর পরিবর্তন চান তিনি। অল রাউন্ডার সাইফুদ্দিন এর পরিবর্তে ফাস্ট বোলার রুবেল হোসেনকে একাদশে দেখতে চান সৌরভ গাঙ্গুলী। সাক্ষাৎকারে তিনি আরো বলেন, “অল রাউন্ডার দরকার নেই যদি রুবেল হোসেনের ফিট থাকে তাহলে তাকে খেলানো উচিত।

তার কারণ রুবেল হোসেনের জোর বল করতে পারে। ডেথ ওভার এসে ভালো বোলিং করতে পারে। আর যদি ৭ নম্বার ব্যাটসম্যান না পারে তাহলে ৮ নম্বর ব্যাটসম্যান পারবে না। মাহমুদুল্লাহ আছে মিঠুন আছে তারা ৭-৮ নম্বার নম্বর পর্যন্ত ব্যাটিং করতে পারে। এর বেশি আর দরকার নেই।

বাংলাদেশ ক্রিকেটকে হেল্প করার জন্য আমি সব সময় রেডি। তবে এখন আমি সেটা নিয়ে ভাবি নি। তবে বাংলাদেশ ক্রিকেটকে সাহায্য করতে সব সময় রেডি আমি।

একাদশ পরিবর্তনের ক্ষেত্রে সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে রুবেল হোসেনের নাম। ইংল্যান্ডের কন্ডিশনে কার্যকরী এই পেসার এখনো এবারের বিশ্বকাপে মাঠে নামার সুযোগ পাননি। তবে সমর্থকদের বড় অংশ তাকে মাঠে দেখতে উন্মুখ হয়ে আছেন। এমনকি রুবেল একাদশে সুযোগ না পাওয়ার বিস্ময় প্রকাশ করেছেন ভারতের কিংবদন্তী সাবেক ব্যাটসম্যান সৌরভ গাঙ্গুলি।

তবে দুটি ম্যাচ হারা বাংলাদেশের এখনো বিশ্বকাপের নকআউট পর্ব তথা সেমিফাইনালে কোয়ালিফাই করার সুযোগ দেখছেন সৌরভ। তবে সেজন্য ছিনিয়ে নিতে হবে জয়- মনে করিয়ে দিয়েছেন তাও।

সৌরভ বলেন, ‘বাংলাদেশ ভালো দল। সাকিব অসাধারণ খেলল। সাকিব পুরো বিশ্বকাপেই তো ভালো করছে, তাও ভালো দলের সাথে- দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড। তবে দলের শুধু ভালো খেললে তো হবে না, ম্যাচ জিততে হবে। ছয়টা ম্যাচের মধ্যে হয়ত ছয়টাই জিততে হবে।’

সৌরভের পছন্দের বাংলাদেশের সম্ভাব্য একাদশঃ তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মোহাম্মদ মিঠুন/লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মুর্তাজা (অধিনায়ক) এবং মুস্তাফিজুর রহমান।