কাশ্মির প্রসঙ্গে ইমরান খানের প্রশ্ন, শেখ হাসিনার জাবাবে খুশি ভারত : আনন্দবাজার

শুক্রবার, জুলাই ২৪, ২০২০ ৫:৫৩ অপরাহ্ণ

গত বুধবার শেখ হাসিনাকে ফোন করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আলাপে পারস্পরিক শ্রদ্ধা-বিশ্বাসের ভিত্তিতে ঢাকার সঙ্গে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক গভীর করার সংবাদ প্রকাশিত হয় গণমাধ্যমে। কিন্তু গত শুক্রবার ভারতের দৈনিক আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত এক রিপোর্টে বলা বলা হয়েছে, শেখ হাসিনার ব্যবহারে ভারত খুশি।

শেখ হাসিনার সঙ্গে ইমরান খানের ফোনালাপের পর পাকিস্তান সরকারের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, শেখ হাসিনার সঙ্গে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়েও কথা বলেছেন ইমরান খান। তিনি ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর পরিস্থিতি সম্পর্কে পাকিস্তানের দৃষ্টিভঙ্গি শেখ হাসিনাকে জানান।

তবে আনন্দবাজার পত্রিকার রিপোর্টে বলা হয়েছে, শেখ হাসিনা ও ইমরান খানের ফোনালাপের বিষয়ে বাংলাদেশ যে বিবৃতি দেয়, সেখানে জম্মু ও কাশ্মীরের উল্লেখ ছিল না। আপাতত সেটাকেই গুরুত্ব দিয়ে দেখছে নয়াদিল্লি।

দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ফোনালাপের প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, শেখ হাসিনা ইমরান খানকে বলেছেন, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি ভারত-পাকিস্তানের বিষয়। বাংলাদেশের এ নিয়ে কোনো বাড়তি আগ্রহ নেই।

ভারত ও বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক এবং সময়ের দ্বারা পরীক্ষিত। শেখ মুজিবুর রহমানের শতবর্ষ চলছে। আমরাও তার অংশীদার। উৎসঃ amadershomoy