এবার ‘জাতীয় সংগীত’কে অপমান নোবেলের

বৃহস্পতিবার, আগস্ট ১, ২০১৯ ৮:৩১ পূর্বাহ্ণ

এটাই প্রথম না, আগেও একাধিকবার ভুল করেছিলেন মাঈনুল আহসান নোবেল। এবার তার একটি লাইভ সাক্ষাৎকারে তিনি জাতীয় সঙ্গীতের স্পষ্টত অপমান করেছেন।

তিনি বলেছেন,‘রবীন্দ্রনাথের লেখা জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা’ যতটা না দেশকে এক্সপ্লেইন করে তারচেয়ে কয়েক হাজার গুণে এক্সপ্লেইন করে প্রিন্স মাহমুদ স্যারের লেখা ‘বাংলাদেশ’ এই গানটা।’

প্রিন্স মাহমুদ বাংলাদেশের কিংবদন্তিতুল্য ব্যান্ড মিউজিশিয়ান। কিন্তু তাঁর লেখা ‘বাংলাদেশ’ গানের সূচনাটাই হয়েছে রবী ঠাকুর লাইন থেকে। ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি…’ এমন লাইন রবী ঠাকুরের কাছ থেকেই নেওয়া। এক গান থেকে জন্ম নেওয়া আরেক গানকে নোবেল কয়েক হাজার গুণ ওপরে তুলতে গিয়ে জাতীয় সঙ্গীতকে কয়েক হাজার গুণ নিচে নামিয়ে দিচ্ছেন- এটা ধৃষ্টতা। এটা অজ্ঞতা।

নোবেল ফাইনাল রাউন্ডে এই গানের কম্পোজার হিসেবেও নাম ভুল বলেছেন। এই গানের কম্পোজার মানাম আহমেদ। আপনার বয়স কম, ধীরে সুস্থে কথা বলেন। সামনে অনেকটা পথ এখনো বাকি আছে।

প্রসঙ্গত, ভারতের পশ্চিমবঙ্গের বেসরকারি টেলিভিশন চ্যানেল জি বাংলার গানের প্রতিযোগিতা ‘সারেগামাপা’য় একের পর এক গান গেয়ে আলোচনায় এসেছেন মাঈনুল আহসান নোবেল। এই মঞ্চে গান গেয়ে বাংলাদেশ ও ভারতে প্রচুর ভক্ত তৈরি হয়েছে তাঁর। এ জনপ্রিয়তা পাওয়ার পেছনে আছে দুই বাংলার সুপারহিট কিছু গান।

ভক্তদের কাছে তিনি ‘নোবেলম্যন’ নামে পরিচিত। জনপ্রিয় গানগুলো নতুন আয়োজনে নোবেল উপস্থাপন করেছেন ‘সারেগামাপা’র মঞ্চে। নোবেল এই প্রতিযোগিতায় দ্বিতীয় রানার আপ হয়েছেন।

সূত্র:বাংলা ইনসাইডার