ইভিএমে সব ভোট যাচ্ছে বিজেপিতে, ধরা পড়ল ত্রুটি

রবিবার, মে ১২, ২০১৯ ৮:৩৬ পূর্বাহ্ণ

ইভিএমে সব ভোট যাচ্ছে বিজেপিতে, ধরা পড়ল ত্রুটি

ইভিএম-এ যে বোতাম টেপা হোক, ভোট চলে যাচ্ছে বিজেপির দিকে। পশ্চিমবঙ্গের বিষ্ণুপুরের একটি কেন্দ্রে এমনই অভিযোগে বিক্ষোভে ফেটে পড়লেন ভোটাররা। এরপর ভোটগ্রহণ বন্ধ রেখে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পরীক্ষা করে দেখেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। ধরা পড়ে ত্রুটি এরপর পুরনো ইভিএম বদলে নতুন ইভিএম দেওয়া হয়।

ভারতের পশ্চিমবঙ্গের বিষ্ণুপুরের খণ্ডঘোষের হরিজন প্রাইমারি স্কুলের ২১০ নং বুথে ঘটেছে এই ঘটনা। লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় আজ রোববার সাতটি রাজ্যের ৫৯টি আসনে ভোটগ্রহণ করা হচ্ছে। এর মধ্যে বিহারে আটটি, হরিয়ানায় ১০, ঝাড়খণ্ডে চার, মধ্যপ্রদেশে আট, দিল্লিতে সাত, উত্তরপ্রদেশে ১৪ ও পশ্চিমবঙ্গে আটটি আসন রয়েছে। আগামী ১৯ মে সপ্তম দফার ভোটগ্রহণের মাধ্যমে শেষ হবে এবারের লোকসভা নির্বাচন।

বিষ্ণুপুরের ওই কেন্দ্রে ভোট শুরুর আগে মক পোলের(পরীক্ষামূলক ভোট) সময় সবকিছু ঠিকঠাকই ছিল; কিন্তু ভোট শুরু হতেই দেখা গেল বিপত্তি। ভোটাররা ভিভিপ্যাট মিলিয়ে দেখার সময় দেখতে পান, যে বাটনেই চাপ দিচ্ছেন সব ভোটই পড়ে যাচ্ছে বিজেপিতে। এরপরই বুথে তুমুল বিক্ষোভ শুরু করেন ভোটাররা। ভোটের লাইন ভেঙে তারা প্রিসাইডিং অফিসারকে নতুন করে ভোট নেয়ার দাবি জানাতে থাকেন। তারা বলেন, নতুন ইভিএম দিতে হবে এবং ওই বুথের পুনরায় ভোটগ্রহণ করতে হবে। এই সমস্যা যখন ধরা পড়ে, ততক্ষণে প্রায় ৪৫ মিনিট ভোটগ্রহণ হয়ে গিয়েছে।

এরপর ভোটগ্রহণ বন্ধ রেখে সেক্টর অফিসারকে খবর দেন প্রিসাইডিং অফিসার। নির্বাচন কমিশনের কর্মকর্তারা দ্রুত ইভিএম পরীক্ষা-নীরিক্ষা করে দেখছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও বিরোধী দলীয় জোটের অন্যতম নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিরোধী নেতারা ইভিএম-এ কারচুপি নিয়ে বহুবার সোচ্চার হয়েছেন। এ বার ইভিএমে গলদের এমন ঘটনায় বিরোধীদের দাবি জোরদার হবে বলে মনে করা হচ্ছে। সূত্র: এই সময়