অহেতুক ‘মাস্ক’ পরলেই ক’রোনার ঝুঁ’কি বেশি: মা’র্কিন বিশেষজ্ঞ

সোমবার, মার্চ ৯, ২০২০ ১২:১২ অপরাহ্ণ

অহেতুক ‘মাস্ক’ পরলেই ক’রোনার ঝুঁ’কি বেশি-বাংলাদেশে প্রথমবারের মতো প্রা’ণঘাতী করো’না ভাই’রাসে আ’ক্রান্ত হওয়ার তিনজন রোগীর সন্ধান পাওয়া গেছে। নতুন এই ভাই’রাসের প্র’কোপ থেকে বাঁচতে অনেকেই আ’তঙ্কিত হয়ে খাদ্য সামগ্রী, মাস্ক এবং স্যানিটাইজার মজুদ করছেন।

কিন্তু মার্কিন বিজ্ঞানীরা বলছেন, করো’নাভাই’রাস মোকাবেলায় মা’স্কের দরকার নেই। বরং মা’স্ক ব্যবহারের কারণে এই ভা’ইরাসে সং’ক্রমিত হওয়ার ঝুঁ’কি বাড়তে পারে। যু’ক্তরাষ্ট্রের বিজ্ঞান, মেডিসিন, স্বাস্থ্য ও ভ্যাকসিন বিশেষজ্ঞ তারা হায়েলে ফোর্বস ম্যাগাজিনে

ক’রোনা ভাই’রাস মোকাবিলায় করণীয় বিভিন্ন বিষয় নিয়ে লিখেছেন। তিনি অ’যথা মা’স্ক না পরার পরামর্শ দেন। এমনকি আপনার পাশেই যদি কেউ ক’রোনায় আ’ক্রান্ত হয়, তা’হলেও সার্জিক্যাল মাস্ক, এন৯৫ মাস্ক, শ্বা’সযন্ত্রের মাস্ক কিংবা অন্য কোনো ধরনের মাস্ক পরার দরকার নেই।

এগুলো কোনো কিছুরই প্রয়োজন নেই। মাস্ক পরতে হবে সং’ক্রমিত ব্যক্তিকে যেন তা অন্য কারও মাঝে সং’ক্রমণ ঘটাতে না পারে। কখন মাস্ক পরবেন: একমাত্র সেই সময়ই আপনি মাস্ক পরতে পারেন; যখন অ’সুস্থ এবং বাসা থেকে বাইরে যাবেন। বিশেষজ্ঞ এলি পেরেনসেভিচ বলেছেন,

আপনি যদি মনে করেন যে ফ্লুতে ভুগছেন অথবা করো’নাভাই’রাস সং’ক্রমিত হয়েছেন, তবেই অন্যদের সুরক্ষার জন্য মাস্ক পরুন। বাড়িতে আপনি যদি নিজেকে অসুস্থ বলে মনে করেন, তাহলে পরিবারের সদস্যদের রক্ষার জন্য আপনার মাস্ক পরা উচিত।

মা’র্কিন এই স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেছেন, আপনি বাড়িতে যদি করোনা সং’ক্রমিত কারও সেবা করেন, সেক্ষেত্রে ওই ব্যক্তির কাছে যাওয়ার সময় আপনার মা’স্ক পরাটা হবে বুদ্ধিমানের কাজ। এ সময় সং’ক্রমিত ব্যক্তিকেও মা’স্ক পরতে হবে।