অবশেষে শিক্ষাপ্রতিষ্ঠানে নারী কোটা নিয়ে এলো নতুন সিদ্ধান্ত

বৃহস্পতিবার, জুন ১১, ২০২০ ১১:৪১ পূর্বাহ্ণ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষাপ্রতিষ্ঠানে মহিলা কোটা আবশ্যিকভাবে পূরণ করার নি’র্দেশনা প্রদান করেছেন।এ বিষয়ে ভু’ল তথ্য প্রদানকারী প্রতিষ্ঠানের তালিকা প্রণয়ন করে তাদের কারণ দর্শানোর নি’র্দেশনা প্রদান করারও সি’দ্ধান্ত নেওয়া হয়েছে

রাজধানীর আন্তর্জাজিত মাতৃভাষা ইনস্টিটিউটে এনটিআরসিএ-এর চলমান সার্বিক কা’র্যক্রম অবহিতকরণ ও অন্যান্য বি’ষয়াদি স’ম্পর্কে অনুষ্ঠিত সভায় এসব সি’দ্ধান্ত নেওয়া হয়।সূচনালগ্ন থেকে এখন পর্যন্ত সুপারিশকৃত প্রার্থীদের যোগদানে ব্যর্থতা ও অপারগতার কারণসহ স’র্বশেষ অবস্থা জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে তথ্য পাঠানোর সি’দ্ধান্ত হয়।

এ ছাড়া সহকারী শিক্ষক (ভৌ’ত বি’জ্ঞান, ব্যবসা শিক্ষা, ইংরেজি, আইসিটি) পদে নিয়োগ প্রাপ্তদের এমপিওভুক্তকরণ বিষয়ে অ’র্থপ্রাপ্তি সাপেক্ষে এমপিওভুক্তকরণের ব্যবস্থা নিতে হবে। সহকারী শিক্ষক (বাংলা)’র বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলাপের মাধ্যমে মতামত নিয়ে পরবর্তীতে সি’দ্ধান্ত গ্রহণ করা হবে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক শূন্য পদ না থাকা, কাঠামো বহির্ভূত চাহিদা, ভুল তথ্য পাঠানোর কারণে সুপারিশকৃত হয়েও যারা যোগদান করতে পারেননি তাদের তালিকা মন্ত্রণালয়ে পাঠাতে হবে। তাদের মধ্যে যাদের বয়স ৩৫ বছরের মধ্যে রয়েছে তারা যোগদান করতে চাইলে সুযোগ দিতে হবে।

সহকারী শিক্ষক (কম্পিউটার) পদে সুপারিশকৃতদের মধ্যে ৬ মাস মেয়াদি প্র’শিক্ষণপ্রাপ্ত প্রার্থীদের আদালতের রায়ের পরও যারা এখনও এমপিওভুক্ত হতে পারেননি তাদের এমপিওভুক্ত চূ’ড়ান্তকরণে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালকে নির্দেশনা প্রদান করেন শিক্ষামন্ত্রী।