অধিনায়কের পারফর্মেন্স বিশ্বকাপে বাংলাদেশকে পিছিয়ে দিয়েছে: সরাসরি বললেন সাকিব

শুক্রবার, আগস্ট ৩০, ২০১৯ ৬:৫০ পূর্বাহ্ণ

এবারের ২০১৯ বিশ্বকাপের মঞ্চে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার নিজেদের সেরাটা দিতে পারেননি। বিশেষ করে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার কাছ থেকে একটু বাড়তি কিছুই আশা করেছিল বাংলাদেশ। যার অনেকখানি তিনি পূরণ করতে ব্যর্থ হয়েছেন। ইংল্যান্ড বিশ্বকাপে ৮ নম্বরে থেকে আসর শেষ করেছিল বাংলাদেশ। যদিও টেস্ট এবং টি-টোয়েন্টি দলপতি সাকিব আল হাসান বিশ্বাস ছিল, বিশ্বকাপে অনেক দূর যাবে বাংলাদেশ।

সাকিব আলা হাসান এবারের বিশ্বকাপে সব মিলিয়ে বাংলাদেশের এই ভরাডুবির পেছনে অধিনায়কের পারফর্ম করতে না পারাকেই বড় কারণ হিসেবে দেখছেন। সাকিবের দাবি, বিশ্বকাপের মঞ্চে ভালো করতে হলে অধিনায়ককে পারফর্ম করতেই হবে। এর কোনো বিকল্প নেই। আর জায়গাতে বাকি দলগুলোর থেকে অনেক বেশি পিছিয়ে গেছে বাংলাদেশ।

সম্প্রতি গণমাধ্যমকে দেয়া সাক্ষাতকারে সাকিব বলেন, ‘আমি সবসময়ই বিশ্বাস করেছি যে এবার আমাদের অনেক দূর যাওয়া সম্ভব। হয়তো সবার সাহায্য পেলে আমরা সেমিফাইনালেও চলে যেতাম। যেহেতু অধিনায়ক পারফর্ম করছিল না, এটা বড় সমস্যা। তার জন্যও, দলের জন্যও। অধিনায়ককে পারফর্ম করতে হবে। এর কোনো বিকল্প নেই। ওই জায়গাতে আমরা অনেক বেশি পিছিয়ে গেছি। তারপরও অসম্ভব ছিল না। বিশ্বকাপে আমরা শুরুটা করি খুবই ভালো। কিন্তু পরের দিকে তা ধরে রাখতে পারিনি।

অনেক কারণে অনেক সময় সবকিছু ঠিকঠাক হয় না। কোনো খেলোয়াড়ের পারফরম্যান্স ভালো না হলে সে দলের চেয়ে নিজেকে নিইয়ে বেশি ভাবতে শুরু করে। তখন সমস্যা হয়ে যায়। আমার মনে হয় মাশরাফি ভাইয়ের ক্ষেত্রেও এটাই ঘটেছে।